যারা এখনো শুধুই বন্ধু, বন্ধুর চেয়ে বেশী হয়েও অন্ধ, কিংবা জানালার একটা পাল্লা বন্ধ, একটু ভাল আর একটু মন্দ

তাদের জন্যেই কিছু এবড়ো খেবড়ো ছন্দ, তাদের জন্য কবিতা-গল্প, অল্প স্বল্প প্রেম, আড্ডা, হঠাৎ মেঘ এবং বৃষ্টি।

ল্যাপটপ

টিক টিক টিক টিক টিক টিক টিক টিক

মানুষের জীবনে অনেকগুলো স্তর থাকে, যাকে পাতি ভাষায় বলে লেয়ার। একের পর এক স্তর জমা হয়ে মানুষ তৈরি হয়। জন্ম নেয় মানুষের স্বত্বা, তার প্রেম, ভালোবাসা, স্পৃহা, আকাঙ্খা। এই স্তর গুলো কখনো সামনে আসেনা আমাদের। কিন্তু কখনো কখনো আমাদের দৈনন্দিন জীবনপ্রবাহের ফাঁক খুঁজে বেরিয়ে পড়ে সেই স্রোত। ভাসিয়ে দেয় আমাদের আত্মিক অনুভব। কিছু ঘটনা, কিছু মুহূর্ত, কিছু পরম্পরা, একসাথে বুনে গিয়ে সৃষ্টি করে সেই রকম কিছু আশ্চর্য মুহূর্তের। এরকম কিছু Instance of time আমাদের কাছে আসে, আবার হাত গলে চলে যায়।

টিক টিক টিক টিক টিক টিক টিক টিক           

ঘড়ির কাটা চলতে থাকে। একটার পর একটা ঘর পার হয়ে কোনও এক অনন্তকে লক্ষ করে। তার মাঝে perturbation হয়ে বেঁচে থাকে আমাদের জীবন। এই আজ যে রকম হঠাৎ করে একটা ফিল্ম দেখলাম। ফিল্মটা দেখার সময় কিছু একটা expectation ছিল। সেটা পূরণ হল না শেষ অব্দি। একটা ল্যাপটপ নিয়ে কিছু মানুষের আবর্তন এবং তাকে নিয়ে তাদের কারোর ভেঙ্গে পড়া বা পাল্টে যাওয়ার কাহিনী। ছবিটিতে ল্যাপটপের ভূমিকা যেন সেই  Infinite time এর মত। যার কোনও এক আদি আছে, কিন্তু অন্ত নেই। একের থেকে বহু হাতে ঘুরে চলে যায় কোন এক মেঘময় জগতের অন্ধকারে। হয়তো আরও কিছু নতুন চরিত্রের জীবনের ধারার সাথে মিলে যেতে। কিছু মানুষের স্মৃতি-বিস্মৃতির ভিড়ে ভাসতে ভাসতে, তাদের জীবনের অনেক না বোঝা মানে, না চেনা মানুষকে কাছে বা দূরে ঠেলে দিয়ে ভেসে চলে ল্যাপটপ।



ভেবেছিলাম ছবিটিতে আরও কিছু লেয়ার থাকবে অন্যান্য কিছু ছবির মত। তাই প্রাথমিক হতাশা কাটানোর জন্য কবিগুরু শুভদীপ দেবের কিছু লাইন মাথায় এল। সেগুলো হয়তো সার্বিকভাবে কেউই ছবির বিষয় বা বস্তু কোনোটির সাথে মেলেনা, কিন্তু একটা অনুপ্রেরণা পেলাম ভাবার। তাই ভাবলাম, আর কোথায় যেন ঐ অনুরণনটুকু খুঁজে পেলাম।  Space-time continuum এর ঐ অনন্ত সমুদ্রে ভেসে বেড়াতে বেড়াতে নিজেকে, হারিয়ে যাওয়া কিছু মানুষকে, ফিরে পাওয়া কিছু মানুষকে খুঁজে পেতে ভালো লাগে, পেয়ে আবার হারাতেও। 

No comments: