যারা এখনো শুধুই বন্ধু, বন্ধুর চেয়ে বেশী হয়েও অন্ধ, কিংবা জানালার একটা পাল্লা বন্ধ, একটু ভাল আর একটু মন্দ

তাদের জন্যেই কিছু এবড়ো খেবড়ো ছন্দ, তাদের জন্য কবিতা-গল্প, অল্প স্বল্প প্রেম, আড্ডা, হঠাৎ মেঘ এবং বৃষ্টি।

ঘুম ঘুমে মন

বড্ড ঘুম পাচ্ছে। আর পারছিনা গুরু।

ব্যস্ হয়ে গেল? এই হল বাঙ্গালির সমস্যা। একটা cliché ডায়লগ দিয়ে লিখতে বসে ল্যাদ খেয়ে পড়ে থাকে। ছ্যাঁ ছ্যাঁ। যে বাঙালি সমাজ থেকে রবি ঠাকুর, বঙ্কিমচন্দ্র, শরৎচন্দ্র, জীবনানন্দ বেরিয়েছে, এবং ইদানীং রুপম ইসলাম, স্রিজাত, কিংবা শুভদ্বীপ দেবের মত কবি বেরোচ্ছে সেখানে দ্বীপতনয় ঘোষ তোমার এ কি হাল? বাঙ্গালির মান সম্মান তো বিড়ি গাঁজা সিগারেট মদ আর নেশায় নামিয়ে দিয়েছ। বাকীটা না নামালেই নয়।

তখন আমি বলি, আহা সোনা বুঝছো না কেন আমি বাঙ্গালির মান সম্মান কিছু ডোবাচ্ছিনা। বরং এক উজ্জ্বল ব্যতিক্রম হয়ে বাঙ্গালির ভালোত্বকে সকলের কাছে তুলে ধরার চেষ্টা করছি। আমি ভালো ছেলে (যদিও সেটা প্রমাণ করার কোনো দরকার নেই। আর আজকাল এই জেনারেশনে সবাই নেশা করে। দ্বীপতনয় ঘোষ করলে তাতে কিছু যায় আসেনা)। আমি ভালো ছেলে ছিলাম, আছি ও থাকবো। সুতরাং I deserve একজন ভালো মেয়ে in my life.

শুভদ্বীপ বলে, তুই না নেশাটা একটু কম কর।
দেবায়ন বলে, বাবা বয়স তো কম হল না।
কুশল বলে, যা ভাবছিস তাই কর।
তাপস কিছু বলে না, চুপচাপ শোনে আর হাসে।

আমি বলি,
একটা ঘুম একটা স্বপ্ন একটা দিন তোমার জন্য
একটা সুর একটা গান তুমি শুনলে আমি ধন্য
একটা বন্ধু একটা আড্ডা একটু প্রেম একটু ব্যথা
একটা সকাল আলসে আমেজ একটু আমি তোমার জন্য।

লোকজন বলছে আমি প্রেমে পড়েছি। আমার নিজেরও তাই মনে হয়। এর বেশী কিছু জানিনা। কাউকে জানাতেও চাইনা (মানে অবশ্যই কয়েকজনকে বাদ দিয়ে)। লোকজন নজর দেবে। আমার বিশ্বাস আগেরগুলোর ক্ষেত্রেও তাই হয়েছে। লোকজন নজর দিলে না সব কিছু গোল্লায় যায়। কি যে পায় লোকজন এসব করে ভগবান জানে। কিন্তু করে।

কাল দিওয়ালী আর আমার কোনও কাজ নেই। হস্টেলে বসে থাকা, ফেসবুক আর ব্লগ লেখা ছাড়া। প্রথমবার দিওয়ালী মিস করলাম। বাড়ী থেকে অনেক দূরে। দুর্গা পুজা ও দীপাবলি দুটোই মিস করলাম। এটা যদিও আমার অপদার্থতা নয়। কিন্তু কারণ তো একটা আছে।

I have little number of friends here, and I do not (yet) have any girlfriend to hang around here and there. A movie – NO,  a just-for-nothing. McDonalds – NO,  a KFC – NO.  Abandon the idea of going to each other’s house (or flat) and kill some time. There is absolutely no one. And the bad thing is that I have accepted this fact. সে যতই গান বাজুক না তুমি ছাড়া যে শূন্য লাগে”. Bull shit!!!
SHIT!!!

Yes, this should be the tone. Look at Lebu(Debayan). He has (মোটা ও পেটলি টাইপ) girlfriends – & he is wasting time for them. Look at Kushal & Tapas. They does not have any, and feels good about it. Cause, I believe that they believes that girlfriend means hang out and day out and restaurant and KFC McDonalds etc etc which is a complete wastage of money. Nothing to say about Kishore – he has wife and he never let us feel that he has any.
আর শুভদ্বীপ????? যেন পবিত্রতার আদর্শ উদাহরণ।

In short, these are my schoolmates. They are good people. They do not have enough money and energy (and interest) to go for a day out. DISGUSTING!!!!

দেবায়ন বলে, বয়স হয়েছে। এবার এসব বন্ধ কর।
শুভদ্বীপ বলে, আমার কাছে প্রেম নিঃস্বার্থ।
কুশল বলে, কোনও নতুন মাল পটিয়েছিস?
তাপস কিছু বলে না। শুধু শোনে আর হাসে।

আমি বলি,
ঘুম ভাঙ্গা চোখে তাকে দেখার আনাগোনা
আজ এক পলকে তাকে ছোঁয়ার কল্পনা
যায় ভেসে যায় মন আমার ইশারায়
আকাশে প্রেমের হাওয়া ঘুম ঘুমে মন।

লোকজন বলছে আমি প্রেমে পড়েছি। আমার নিজেরও তাই মনে হয়। তোমার কি মনে হয়? কিন্তু সমস্যাটা হল এর থেকে বেশী আর কিছু করা যায় না। কারণটা অনেক। সে সব বলতে গেলে অনেকটা টাইপ করতে হবে। সে সব না হয় পরে একদিন লিখবো।
শুভদ্বীপ এর মাথা ধরেছে। হাসপাতালে ছিল কয়েকদিন। কিছুই হয়নি। Thank God এখন ভালো আছে। ও মাঝে মাঝে হয়। কিছু কিছু লোক নিজেকে পাগল দেখিয়ে জীবনকে নিঃস্বার্থ বা জটিলতর উপভোগ করতে চায়।

Just for this complicacy, human being is too much unpredictable. Today, a girl is smiling to me does not necessarily mean that she will smile tomorrow, or she will not smile the same smile to someone else. This is why we are too complicated. This is why we are human. This is the way we think. This realm of thought is till unknown to dogs and cows and chimps. I love myself to be human being. And I love dogs because they are born-cute, and cuter than a baby human.

Cute বলতে মনে পড়ে গেল সকল বালক বালিকা তাদের বয়ফ্রেন্ড বা গার্লফ্রেন্ড এর কাছে cute হয়। বা supercute বা ultracute. আমি বুঝিনা ৩৫-৪০ বয়সের লোকজন কেন বিছানায় প্রেম করার সময় একে অন্যকে Baby বলে ডাকে? বুঝি না। মনে হয় ঐ বয়সে গেলে আমিও বলবো। Sure নই। তবে বললে আমি নিশ্চয়ই বুঝতে পারবো যে লোকজন কেন এমন বলে। May be তখন আমিও আমার cute বউকে (যদি কেউ আমাকে বিয়ে করতে রাজী হয়) ‘love you, baby’ বলবো। তখন ২৩ এর কোনও বালক সেটা ভেবে এরকম একখানি ব্লগ লিখবে। আমি কিন্তু তখনও আমার দুই বেবির মা, বউকে Baby-ই ডাকবো।

দেবায়ন তখন বলবে, বউদি তো অসাধারন দেখতে।
শুভদ্বীপ তখন বলবে, বিশ্বাস কর বউদি কিন্তু পবিত্রতার এক ঝলক।
কুশল তখন বলবে, আমি কিন্তু লেবু(দেবায়ন) হয়ে যাব, তোরা একদম উস্কানি দিবি না।
তাপস তখনও কিছু বলবে না, শুধু দেখবে আর মুচকি হাসবে।

আমি বলবো,
রোজ যাই ভুলে, আমি ভবঘুরে আনকোরা
হারাবার পালাবার আগে যেন রোদ্দুর মুঠো করা
একটা ঘুম রাত হয়ে আমি তোমাকে দিতে চাই
যা দিয়ে শুধু তুমি, সঙ্গী আমায় ভাবো পুরোটাই
না জানি না ভাবতে যে নেই মানা
তবু যে কিসের প্রয়োজন????”


কখনো কখনো ভাবি আমার খুব টাকার দরকার। একটা গার্লফ্রেন্ড পুষতে গেলে প্রচুর টাকার দরকার। বাপের পাঠানো পকেট মানি দিয়ে নিজের একার সংসারই হচ্ছে না। কাশ আমার ব্যঙ্ক ব্যালেন্স থাকতো, একটা বাড়ী(বি.এইচ.কে ৩০০০ স্কয়ার ফুট), তিনটে গাড়ি আর ৫০,০০০ স্যালারি। বিয়ের বাজারে আমার দাম প্রচুর বেড়ে যেতো। আর যদি গায়ে একটা এন.আর.আই স্টাম্প থাকতো----হি হি। একটু বেশিই লিখে ফেললাম। ধৈর্য ধর বাবা, সবই হবে।

পৃথিবীতে কিছু লোক যেমন দেবায়ন, শুভদ্বীপ, কুশল, আবির, কিশোর, তাপস এরা এই কথাটা বিশ্বাস করে। হয়তো আমার মত তারাও বোকা বা বুদ্ধিমান, বাস্তববাদী। আর বাস্তববাদী হওয়াটাই স্বাভাবিক। নয়তো। নয়তো কি?

শেষ কিছুর শুরু থেকে, তোমায় বলার আগে থেকে
আমি ছিলাম তুমিও ছিলে, এখন তবে একসাথে
আনমনে কিছু সুখ আর বুকে দুরু দুরু
এই প্রেম হোক শুরু
আর আমি তোমার জন্য।


ব্যস, আজকের মত এইটুকুই। দেখা যাক Weekendটা কেমন কাটে।

No comments: