যারা এখনো শুধুই বন্ধু, বন্ধুর চেয়ে বেশী হয়েও অন্ধ, কিংবা জানালার একটা পাল্লা বন্ধ, একটু ভাল আর একটু মন্দ

তাদের জন্যেই কিছু এবড়ো খেবড়ো ছন্দ, তাদের জন্য কবিতা-গল্প, অল্প স্বল্প প্রেম, আড্ডা, হঠাৎ মেঘ এবং বৃষ্টি।

আমার কিছু কথা ছিল

ছন্নছাড়া আঁধার আর বৃষ্টির কাছে পরাজিত একফালি মেঘ
অনন্ত রক্তিম পথে আগুন্তুকের খন্ডিত মস্তক ।
পাশবেঁয়ে একটা লাল পিঁপড়ের সারি বহুদুর
ঠিক যেন সূর্য্যপথের দিকে অন্তিম যাত্রা ।
সূর্য্য আলিঙ্গনে ভাব রক্তবর্ণ 
আর গলে পড়া লাশের দুর্গন্ধ 
সর্বত্র ছড়িয়ে বাতাসের পান্ডিত্ব
নিরীহ চিত্তে প্রকৃতির আত্বসমর্পন ।
একঝাঁক কালো ভ্রমরের আত্বদহন আর
ফোঁস করে ছোবল মারা কেউটে সাপ,
আর মাছি হয়ে উঁড়ে বেড়ানো ।
আমার কিছু কথা ছিল,
পৃথিবীর বিপরীতে নয়
সোজা এক কক্ষপথে
তোমাদের কাছে।

বাস্তবিক আমি একজন মানুষ। 
রক্ত-মাংসের একজন সাধারন মানুষ,
রয়েছে আবেগ, রয়েছে ভালবাসা
কাম-ক্রোধ এমনকি হিংসে রয়েছে খানিকটা।
একদম ভাল মানুষ হতে পারিনি কখনো।
ভাল মানুষ হতে গিয়ে ফিরে এসেছি,
দ্বিধাকে ছুঁড়ে ফেলতে গিয়েও
দ্বিধার উপত্যকায় আমি উদাস হয়েছি।
কখনো কখনো বোকার মতো হলেও
বোকা মানুষ হতে পারিনি এখনও।
আমাকে একজন মানুষ
ভাবতে পারো মাত্র।
কেনো জানি, আমার চোখে অথবা প্রতিবিম্বে
ভাল মানুষ হতে পারি না কখনো,
কেবলই একজন মানুষ থাকতে চাই,

বাস্তবিক আমি একজন মানুষ।

No comments: