যারা এখনো শুধুই বন্ধু, বন্ধুর চেয়ে বেশী হয়েও অন্ধ, কিংবা জানালার একটা পাল্লা বন্ধ, একটু ভাল আর একটু মন্দ

তাদের জন্যেই কিছু এবড়ো খেবড়ো ছন্দ, তাদের জন্য কবিতা-গল্প, অল্প স্বল্প প্রেম, আড্ডা, হঠাৎ মেঘ এবং বৃষ্টি।

ফুল ফুঁটুক নাই বা ফুঁটুক আজ বসন্ত

২০১১ >>>=======২০১২

দেখতে দেখতে আরও একটা বছর কেটে গেল। এখন এই শেষবেলায় আমরা চাওয়া পাওয়ার হিসেব কষতে বসবো। কি চেয়েছিলাম, কি পেলাম, কোনটা চেয়েও পাইনি, কিংবা কোনটা না চাইতেই পেয়েছি- এসব ছোট ছোট গল্প কথা ছেড়ে একটু সামনে তাকানোর চেষ্টা করা যাক।


পুরনো বছরে অনেক কিছু ঘটেছে, অনেক কিছু- যেগুলো না ঘটলেই ভালো হতো। এমন অনেক জিনিষ যা কাঙ্খিত ছিলনা। সামাজিক, দৈহিক, রাজনৈতিক, ব্যক্তিগত কিংবা সার্বজনীন সব কিছুতেই। আর পাঁচটা বছর যেভাবে শেষ হয় এটাও সেইভাবেই হল। বছরের শুরুটা যা ছিল, বছরের শেষ বেলাতেও তাই। খালি মাঝখানের ৩৬৪ টা দিন সব কিছুকে গোলমাল করে দিয়ে চলে যায়। গেছে এবং ভবিষ্যতেও যাবে। But in the end, it doesn't even matter.


কিন্তু সত্যি কি তাই? না তা নয়। দিন গেল, মাস গেল, বছরও ঘুরে গেল। বর্ষবরণটা এবার আর আগের মত হবেনা। নতুন বছরে কিছু চাইব না, পাওয়ার আশাও করব না। যা হয় হবে, দেখা যাবে এই মানসিকতা নিয়ে একবার ভাবি এগিয়ে যাবো। ২০১২ এর যাই হোক, ২০১১ এর মতো একসাথে 'best & worst' হবেনা। এটুকু আশা তো করাই যায়। তাও করছিনা। স্বার্থ আছেই। Best না হোক, worst যেন না হয়। এর বেশী আর সহ্য হবেনা।


নতুন বছর আসছে। আসুক। আমার কিস্যু যায় আসেনা। 1st January বছরের আর বাকি ৩৬৪ দিনের থেকে কোনও অংশেই আলাদা নয়। এইভাবে কি ভাবা যায়না? হয়তো যায়। আমি ভাবতে চাইছি সেই ভাবেই। সময় চলছে বছর ঘুরে যাচ্ছে। চলমান সময়ের সাথে একটু পাল্টে নেওয়ার অভ্যেসটা২০১১ এর বদলে ২০১২ লেখা। ব্যস্। নতুন বছরে মনে হয় আর কিছুই পাল্টাবেনা। বড্ড pessimist হয়ে যাচ্ছি আমি, প্রচণ্ড। নতুন বছরের শুরুতে মনটা কেন জানিনা খুব খারাপ হয়ে যাচ্ছে। খুব খারাপ। ২০১১ এর best গুলোকে নিয়ে, ২০১১ এর worst গুলোকে নিয়ে, ২০১১ এর আগের গুলোকে নিয়েও।


ফুল ফুঁটুক নাই বা ফুঁটুক আজ বসন্ত- বলতে পারছিনা। পুরোটাই শীত, ঠাণ্ডা। গাড় নীল, কালচে নীল। আর নীলকে নিয়েই আমার ঘর সংসার। সিলভার লাইন নেই, পুরোটাই নীল। চেনা নীলের মাঝে একটা অচেনা নীল, অচেনা নীলের মাঝে কিছুটা চেনা নীল। পুরনো চেনা কোনে অচেনা পুরো মুখ। আর সেই নীল রং এ লালও মিশতে চাইছে না আজ।


সে যাই হোক আমার, লাল মিসুক বা না মিসুক সবাইকে নববর্ষের শুভেচ্ছা পাঠাচ্ছি। সবাই ভালো থেকো। যারা অবিবাহিত তাদের বিয়ে হোক। যারা বিবাহিত তাদের বাচ্চা হোক। যাদের বাচ্চা আছে তারা ভালো ইস্কুলে ভর্তি হোক, যারা ভালো ইস্কুলে ভর্তি হয়েছে তারা ভালো রেজাল্ট করুক,  যারা ভালো রেজাল্ট করেছে তারা ভালো ইউনিভার্সিটিতে চান্স পাক, যারা চান্স পেয়েছে তাদের পড়াশোনা সুন্দরভাবে শেষ হোক, যাদের পড়াশুনা শেষ, তারা ভালো চাকরি পাক এবং যারা চাকরি পেয়েছে তাদের ভালো বিয়ে হোক।

7 comments:

Arunavo said...

Keep writing!

Shamik Mitra said...

Happy New Year dude.

Pallavi Bhattacharya said...

Shuvo naboborsho. Jekhanei thako valo theko. All the best to ur future. :)

Tista said...

Shuvo naboborsho. Kemon acho?

Riya Saha said...

I must say ma BABY is all GROWN up now.... love your blogs and love u.. :)xx

Deep said...

Thank yu...swtheart
just tryin to grow up...
Love yu tooo

Pranob Mukherjee said...

Ekdom 0 Gravity